চ্যানেল আই এর “মুক্তিযুদ্ধের বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ” প্রোগ্রামে সাক্ষাৎকার

চ্যানেল আই এর “মুক্তিযুদ্ধের বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ” প্রোগ্রামে সাক্ষাৎকার দেয়ার আমন্ত্রণ পেয়েছিলাম। গতকাল মানে ২৩শে অক্টোবর ২০২৩ সোমবার দুপুর দেড়টায় প্রোগ্রামের শুটিং ছিল। শুনেছিলাম ফ্রিল্যান্সিং কমিউনিটির আরো কয়েকজন থাকবে। কে কে থাকবে জানা ছিল না।

কিছুটা দিধাদন্দ নিয়ে চ্যানেল আই স্টূডিওতে গেলাম। কাছের প্রিয় দুই ভাই Rifat M Huq এবং Abdullah Al Mamun মামুন ভাইকে পেয়ে গেলাম, খুশিতে মনটা ভরে গেল। আমাদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে তুমুল আড্ডা জমে উঠল। বাহির তখন প্রচন্ড বৃষ্টি হচ্ছে, সময় কিভাবে পার হয়ে গেলে বুঝতেই পারলাম না। প্রথমে রিফাত ভাই এবং পরে মামুন ভাইয়ের আলচনার শুটিং হয়। আমারটা ছিল সবার শেষে।


ছোট বেলা থেকে নাসির উদ্দিন ইউসুফ স্যারের ভক্ত, তিনি আর সেলিম আল দীন স্যার মিলে, বংলাদেশের পুরা থিয়েটার আন্দলনকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ক্রাকপ্লাটূনের সদস্য হিসাবে নাসির উদ্দিন ইউসুফ স্যার সরাসরি সক্রিয় ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছেন। একজন বীর মুক্তিযোদ্ধা এবং এত বড় একজন নাট্যব্যাক্তিত্বকে এত কাছ থেকে দেখব, কথা বলব, সেটা আমার কল্পনারও বাহিরে ছিল।

স্কুলে থাকতে উনার স্বাধীনতা সংগ্রাম নিয়ে একাত্তরের যিশু সিনেমার কথা শুনেছিলাম কিন্তু দেখা হয়নি, স্যারের কাছে শুনলাম এটা ইউটীউবে আছে। আজ কালের মধ্যেই দেখে ফেলব। তবে উনার গেরিলা ছবিটি দেখেছি। অসাধারণ লেগেছে। স্যারকে ভাললাগার কথা বলেছি। আমার নানা বাড়ির সবাই মুক্তিযুদ্ধের সাথে জড়িত ছিল, এবং আমার দুই মামা যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সেটা স্যারকে জানালাম। মুক্তিযুদ্ধ নিয়ে স্যারের সাথে বেশ কিছুক্ষণ কথা হল। আমাকে নিয়ে, ফ্রিল্যান্সিং নিয়ে বেশ কিছু কথা জিজ্ঞেস করলেন। স্যারের সাথে এসব বিষয় নিয়ে আলাপ করে অনেক ভাল লাগল। এর পর প্রোগ্রামের মুল রেকডিং শুরু হল।


প্রোগ্রামে স্যার ফ্রিল্যান্সিং এবং আমার ফ্রিল্যান্সিং যাত্রা নিয়ে বেশ কিছু প্রশ্ন করলেন। আমি গ্রামে থেকে ফ্রিল্যান্সিং করছি এবং আমার সব কিছুই গ্রাম কেন্দ্রিক সেটা জেনে অবাক হলেন। সব মিলিয়ে অনেক আলোচনাই হল। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ফ্রিল্যান্সারদের ভুমিকা নিয়ে কিছু কথা বললাম। সব মিলিয়ে পুরা প্রোগ্রামটা খুব উপভোগ করেছি। যদিও সময় স্বল্পতার কারনে আলোচনার বেশ কিছু কাটছাট হয়ত হবে, তবে ফ্রিল্যান্সিং কমিউনিটির পক্ষ থেকে কিছু কথা তুলে ধরতে পেরেছি, এটাই বড় প্রাপ্তি। সব শেষে চ্যানেল আই কর্তৃপক্ষের পক্ষ থেকে, স্যারের কাছ থেকে ক্রেস্ট গ্রহন করি।

এমন একটা প্রোগ্রামের উদ্যোগ নেয়ার জন্য চ্যানেল আইকে ধন্যবাদ দেই। নাসির উদ্দিন ইউসুফ স্যারেকে আমার লেখা ফ্রিল্যান্সারের গল্পকথা বইয়ের এক কপি উপহার দেই। স্যার সময় পেলে বইটি পড়বেন বলে জানালেন। এই প্রোগ্রামের মুল পরিকল্পনা এবং দায়িত্বে যিনি আছেন, তিনি হচ্ছেন সাহিত্যিক জামিল রেজা স্যার। তার সাথেও ফ্রিল্যান্সিং এবং ফ্রিল্যান্সারদের নিয়ে অনেক কথা হল। জামিল রেজা স্যারকেও আমার লেখা বইয়ের একটা কপি উপহার দিলাম। তিনি কথা দিয়েছেন এটা পড়ে তার রিভিউ আমাকে জানাবেন।


সব শেষে বলতে চাই, এমন একটা প্রোগ্রামের খুবই দরকার ছিল, কারন মিডীয়াতে ফ্রিল্যান্সার এবং ফ্রিল্যান্সিং নিয়ে অনেক ধরণের অপপ্রচার আছে। এই প্রোগ্রামে কমিউনিটির যারা আমন্ত্রন পেয়েছেন, তারা সবাই স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং আমাদের প্রিয়মুখ। তাদের কাছ থেকে সাধারণ দর্শকেরা পুরা ফ্রিল্যান্সিং বিষয় নিয়ে একটা স্বচ্ছ ধারনা পাচ্ছেন এটাই সব থেকে বড় প্রাপ্তি।

বিষয়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রায় ১০০ এপিসোডে এই প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। কাজেই আমাদের ফ্রিল্যান্সিং কমিউনিটির আরো অনেকেই এই প্রোগ্রামে আসবেন। আশা করি তাদের সবার কাছ থেকে আরো অনেক ভাল ভাল বিষয় নিয়ে অনেক কিছুই আমরা জানতে পারব। এটা একটা অসাধারণ প্রোগ্রাম সিরিজ হচ্ছে, এতে কোন সন্দেহ নেই।
ধন্যবাদ!

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *