দেশ ছেড়ে পালিয়ে, একজন সুখী ফ্রিল্যন্সার হতে চাই!

গল্পটা বছর দুই আগের। একজন ক্লায়েন্ট আমার আরেক জন বড় ক্লায়েন্টের রেফারেন্সে আমাকে মোটামুটি বড় একটা অর্ডার করেছিল। মজার ব্যাপার হচ্ছে, সে নিজেও একজন ফ্রিল্যন্সার এবং আমার সেই বড় ক্লায়েন্টেরও কাজ করে। অনেক হাসি খুশি আর খোলা মনের মানুষ মনে হল। মেসেজ আদান প্রদান করে তার সম্পর্কে যা যা জেনেছিলাম তার সারমর্ম নিচে দেয়া হল!

সে একজন ফ্রিল্যন্সার। আগে সে নিজে নিজেই সব কিছু করত। তার অনেক বড় বড় বায়ার আছে। কাজের কোন অভাব নেই। তবে সে এখন নিজে কোন কাজ করে না। বায়ারদের কাছ থেকে কাজ নিয়ে, মার্কেটপ্লেস থেকে আমার মত ফ্রিল্যন্সারদের কাছ থেকে কাজ করিয়ে নেয়। মানে মিডিলম্যান হিসেবে প্রফিট নেয়। বেশ ভাল তার ইনকাম।বর্তমানে সে বেলিজে শিফট করেছে (ক্যারিবিয়ান সমুদ্রের পাশে সুন্দের একটা দেশ)। কারন এখানে কোন ইনকাম ট্যাক্স দেয়া লাগে না। অনেক সুন্দর সুন্দর সিবীচ আর রিসোর্ট আছে। খাবার দাবার আর জীবন যাপন অনেক সস্তা। ক্যারিবিয়ান সমুদ্রের সাথে বলে, আবহাওয়াও অনেক চমৎকার। ফ্রিল্যন্সিং এর টাকায় মোটামুটি সে এখন রাজার হালে আছে।

তার গল্প এখানেই শেষ। আসলে অন্যের দুঃখে দুঃখী হওয়া খুব সহজ, কিন্তু অন্যের সুখে সুখী হওয়া মোটেও সহজ নয়। বেশির ভাগ লোকই এটা পারে না। আমিও পারলাম না, তার সুখের কথা শুনে সুখী হতে। বুকের মধ্যে ঈর্ষার একটা চিন চিন বেদনা অনুভব করলাম। আহা এই রকম জীবন যদি আমারও হত 🙁 সত্যি বলতে দেশে বসে ফ্রিল্যন্সিং এর এই বদ্ধ জীবন আর ভাল লাগছে না। দেশে পেপাল নেই। এই পেপাল না থাকার কারনে কত অর্ডার যে হাতছাড়া করেছি তার কোন হিসাব নেই। অন্যান্য পেমেন্ট গেটওয়ে বন্ধ করে দেয়া হয়, জুয়া খেলার অপবাদ দিয়ে! বিভিন্ন কারনে মাঝে মাঝেই নেট ধীর গতির করে দেয়া হয় বা একেবারেই বন্ধ করে দেয়া হয়। বিচিত্র ব্যাপার হচ্ছে এই দেশে Upwork এর মত ফ্রিলান্সিং সাইট পর্যন্ত সাময়িক বন্ধ করে দেয়া হয়। বিদ্যুৎ সমস্যার কথা নাই বা বললাম। আমাদের কোন সামাজিক স্বীকৃতি নেই, পেশার পরিচয় দিলে মানুষ মনে করে উগান্ডা থেকে এসেছি। এত সমস্যা মোকাবেলা করে টিকে থাকা আসলে একমাত্র সুপাম্যানের দ্বারাই সম্ভব। আসলে মানুষের পক্ষে সুপারম্যান সেজে বেশিক্ষণ থাকা সম্ভব না। এর অবসান দরকার।

বছর দুই আগে এক বায়ার সিরিয়াসলিই বলেছিল UK তে আসতে চাই কিনা। সে কাগজ পত্রের ব্যাবস্থা করবে। আমি হেসেই উড়িয়ে দিয়েছিলাম। কিন্তু এখন মনে হচ্ছে সিরিয়াস হবার দরকার ছিল। পুরান আলাপ আবার শুরু করব ভাবছি। আমি জানি আপনাদেরকেও অনেক বায়ার এই ধরনের অফার দেয়। আমার মনে হয় সময় হয়েছে সিরিয়াসলি ভেবে দেখার। যে দেশ ফ্রিলান্সারদের ফুটো পয়সা দাম দেয় না, কি দরকার সেই দেশে থাকার। বিদেশে শিফট করে সেই সুখী ফ্রিলান্সারের মত জীবনটাকে উপভোগ করাই বুদ্ধিমানের কাজ মনে করি। আপনারা কি বলেন?

ধন্যবাদ!

ফটো ক্রেডিটঃ প্রিয় Dinar Minhaj ভাই!

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *