গিগ প্রমোশনের আরও একটি ইফেক্টিভ টিপসঃ

নতুন অবস্থায় আপনার গিগ প্রমোশন করতে হবে কাজ পাওয়ার জন্য। যখন নিয়মিত কাজ পাবেন তখন আর গিগ প্রোমোশন না করলেও চলে। যত দিন যাচ্ছে Fiverr এ প্রতিযোগিতা বাড়ছে, ফলে কাজ পাওয়া কঠিন হয়ে যাচ্ছে। দুঃখের বিষয় হচ্ছে, আমরা অধিকাংশই জানি না যে গিগ কোথায় প্রমোশন করতে হবে  আমি নিজেও অবশ্য তেমন একটা জানি না 
ফলে যেটা হয় নির্ভেজাল স্প্যামিং। কোথায় নেই? সুযোগ পেলেই গিগ এর লিংক দিয়ে দেই। কাজের কাজ কিছুই হয় না। আমাদের এই গ্রুপেই প্রতিদিন আমরা যে পরিমাণ স্প্যাম ডিলিট করি যে মাঝে মাঝে বিরক্ত হয়ে যাই।
কাজের কথায় আসি। আপনি যদি জানতে পারেন কোথায় গিগ প্রোমোশন করলে সেল পাবেন, তা হলে এর থেকে ভাল কিছু আর হতেই পারে না। Google এর অনেকগুলো সেবা মধ্যে Goole Alert অন্যতম। ( https://www.google.com/alerts ) এই সেবার মুল বিষয় হচ্ছে আপনি নিদিষ্ট বিষয়ের উপর এক বা একধিক Alert তৈরি করেবেন। গুগল নিদিষ্ট সময়ে ওই বিষয়ের উপর যত ওয়েব, ব্লগ, ফোরাম ইত্যাদি আছে, তাঁর লিংক আপনার ওই নিদিষ্ট মেইলে প্রতিদিন পাঠাতে থাকবে। যতদিন এই Alert আপনি একটিভ রাখবেন প্রতিদিন Google আপনাকে লিংক পাঠাতে থাকবেই। সেই সব লিংকে যেয়ে সুবিধা মত আপনি আপনার গিগ প্রমোশন করতে পারবেন।
বিষয়টি বুঝিয়ে বলি। ধরুন আপনি লোগো ডিজাইন করেন। নতুন গিগ দিয়েছেন। আপনি যেটা করবেন সেটা হচ্ছে Google Alert এ যেয়ে আপনি সার্চ দেবেন “Graphic Design Logo” বা রিলেটেড কিছু। তাঁরপর আপনার মেইল দিয়ে একটা Alert তৈরি করবেন। চাইলে কিছু নিদ্দিষ্ট কিছু বিষয় সিলেক্ট করে দিতে পারবেন। গুগল নিদিষ্ট সময়ে ওই নিদিষ্ট বিষয়ের উপর প্রচুর লিংক প্রতিদিন আপনাকে মেইল করে দেবে। আপনি সেই সব লিংক এ ঢুকে দখবেন যে এখানে গিগ প্রমোশন করা যাবে কি না। যদি দেখেন গিগ প্রোমোশন করা যাবে তবে সেখানে কিছু কমেন্ট করে আপনার গিগের লিংক দিয়ে আসবেন। কেউ আগ্রহি হলে আপনার গিগ সে ভিজিট করবে। চাইলে অর্ডারও করতে পারে।
সাবধানতাঃ সরাসরি আপনার গিগের লিংক কোথাও দেবেন না। করন সরাসরি লিংক দিলে সেটা স্প্যাম হিসাবে ধরা হয়। তাই আপনারা গিগের লিংক শর্ট করে দেবেন। অনেক ওয়েব সাইট আছে লিংক ছোট করে দেয়ার। তাঁর মধ্যে আমার প্রিয় হচ্ছে “http://tinyurl.com/” এবং “Google URL Shortener” সেখানে যেয়ে আপনার গিগের লিংক পেস্ট করে দিলেই দেখবেন আপনার লিংক ছোট হয়ে গেছে। কমেন্টে সরাসরি স্পামিং করবেন না। পোষ্ট পড়ে দুই তিন লাইন লিখে তাঁরপর আপনার গিগের শর্ট লিংক দেবেন। আশা করি উপকার পাবেন।
এটা খুব ইফেক্টিভ একটা টিপস। মূলত Affiliate Marketer রা তাদের এফিলিয়েটেড প্রমোশনে এটা বেশি ব্যাবহার করে। প্রতিদিন ১/২ ঘণ্টা সময় নিয়ে একটু যত্ন নিয়ে কাজ করেন। কিছুদিন পর ফলাফল দেখে আপনি নিজেই অবাক হয়ে যাবেন। Fiverr এ শুরুর দিকে আমি এই টেকনিক ব্যাবহার করে ভাল ফল পেয়েছিলাম। কাজই আপনিও পাবেন এটা নিশ্চিত।সবাইকে ধন্যবাদ!
(কোন প্রশ্ন থাকলে কমেন্টে লিখুন, যথাসাধ্য উত্তর দেয়ার চেষ্টা করা হবে )

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *