বায়ারের জন্য ভিডিও টিউটোরিয়াল

 

সময় এখন ভিডিও টিউটোরিয়ালের। যে লোকের Fiverr এ মার্কামারা প্রোফাইল আছে, সেই ব্যক্তিও কীভাবে টপ রেটেড সেলার হওয়া যায় তার টিউটোরিয়াল বানায়  কেউ কেউ লিন্ডা, Tuts+ এর টিউটোরিয়াল নকল করে সিডি বানিয়ে বিক্রি করে, নিজেকে এক্সপার্ট দাবি করে, লাখ টাকা কামায়। নেট থেকে টিউটরিয়াল নামিয়ে, সিক্রেট গ্রুপে বানিয়ে কত জনে যে টিউটোরিয়াল বিক্রি করে খাচ্ছে সেটা আর নাইবা বললাম। আসলে সবই পেটের ধান্দা 

মজার ব্যাপার হচ্ছে আমিও নিয়মিত ভিডিও টিউটোরিয়াল বানাই, তবে ব্যাবসা করার জন্য না, আমার বায়ারদের জন্য। ঘটনা খুলে বলি, Fiverr এর বেশির ভাব বায়ার USA র। বিশ্বাস করবেন কি না জানি না, আমেরিকানরা কিন্তু স্বল্প শিক্ষিত জাতি। সেখানে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা প্রায় ফ্রি। কিন্তু কলেজ ভার্সিটির পড়াশোনা খুবই ব্যায়বহুল। কেমন ব্যাবহুল? উদাহরন দেই, সাধারন একটা ভার্সিটির দুই বছরের টিউশন ফী ৫০ হাজার ডলার পর্যন্ত হতে পারে। ফলে বেশিরভাগ আমেরিকান সেই দিকে পা মাড়ায় না। কারন উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেই ভাল জব পাওয়া যায়। ফলে যেটা হয় বেশিরভাগ আমেরিকান একটু বোকাসোকা হয়। সেটা আমার সাথে অনেকই একমত হবেন। আমার একজন বায়ার আছে যে এখনো উইন্ডোজ এক্সপি ব্যাবহার করে। বেশির ভাগ বায়ার ফাইল জিপ আন জিপ করতে পারে না। আরও কত কি 

Fiverr এ সরাসরি বায়ারের সাথে কথা বলা যায় না। ফলে অনেক সমস্যা হয় কাজ করতে। এই সমস্যা সমধানের জন্য, কোন বায়ার যদি সমস্যায় পড়ে এবং সেটা যদি লিখে না বোঝানো যায় তবে আমি ছোট ছোট ভিডিও টিউটোরিয়াল বানিয়ে বায়ারকে পাঠাই। ফলে বায়ার তার সমস্যার সমাধান সহজেই করতে পারে। উদাহরণ হিসেবে নিচের ভিডিও দেখতে পারেন।

https://1drv.ms/v/s!AtO8VgXSlOdElRCRvLh-N4t0fiXq

আমার এই মহান বায়ার, আমার কাছ থকে নিয়মিত PSD ফাইল নেয়। কিন্তু কিভাবে PNG ফাইল সেভ করতে হয় জানে না। লিখেও বুঝাতে পারিনি। তাই এই টিউটোরিয়াল বানালাম। ভিডিও দেখার পর বায়ারের প্রতিক্রিয়া দেখুন (স্ক্রিনশট) এটা করার ফলে বায়ারের সাথে আমার রিলেশন ভাল হচ্ছে। বায়ার খুশি, আমিও খুশি। ফলাফল অর্ডার পাওয়া। শেষ কথা হচ্ছে পেটের ধান্দা  করা। আশা করি সবাই বুঝতে পেরেছেন।

কয়েকটি কথাঃ
১। এটা আমার কোন নতুন ট্রিক্স না। অভিজ্ঞ ফ্রিল্যন্সারেরা অনেক আগে থেকেই এটা করছেন।
২। ইংরেজি বলতে ভয় পাবার কোন কারন নেই। আমরা যেমন একজন বিদেশির কাছ থেকে ভাল বাংলা বলা আশা করি না, তেমনি একজন বিদেশি আমাদের কাছ থেকে বিশুদ্ধ ইংরেজি আশা করে না। মনের ভাব বুঝাতে পারলেই হল। সাহস করে শুরু করলেই হল।
৩। কোন দেশি ভাইয়ের সামনে ইংরেজি বললে সে ১০১ টা ভুল ধরবে কারন এটা তার নিজের ভাষা না। কিন্তু একজন বিদেশির কাছে ভুলভাল ইংরেজি বললেও সে কোন কিছু মনে করবে না কারন আপনি আপনার মনের ভাব তার কাছে প্রকাশ করতে চাইছেন।
৪। সবশেষে আমার ভিডিও দেখে কেউ দয়া করে হাসি ঠাট্টা করবেন না। আমার ইংরেজি আপানার মত ভাল না  আর আমি কোন শোঅফ করতে চাইছি না। শুধু বিষয়টি ভাল করে বোঝাবার জন্য দিয়েছি। বিষয়টি সহজ ভাবে নেবেন।

বিঃদ্রঃ
লেখাটি মুলত নতুনদের জন্য। কাজেই অভিজ্ঞ কেউ এই পোস্ট না পরলেও চলবে। কারন এটা অনেক পুরাতন ট্রিক্স। তার পরেও যদি আপনি পড়ে থাকেন তবে সময় অপচয়ের জন্য আপনি দায়ি  (মজা করলাম)

সবাই ভাল থাকবেন!

আমার জন্য দোয়া করবেন।

Similar Posts