একটা অফিস ভ্রমন আর কিছু অনুপ্রেরণার গল্প

একটা অফিস ভ্রমন আর কিছু অনুপ্রেরণার গল্প

গত ২৯শে জুলাই শনিবার, আমরা কয়েকজন ঐতিহ্যবাহী মন্ডা আর জমিদার বাড়ির জন্য প্রসিদ্ধ ময়মনসিংহের মুক্তাগাছায় গিয়েছিলাম একটি আইটী প্রতিষ্ঠান পরিদর্শন করতে।

একটা অফিস ভ্রমন আর কিছু অনুপ্রেরণার গল্প

Hasanul Swapan ভাই আমাদের বৃহত্তর ময়মনসিংহের ফ্রিল্যান্সারদের গ্রুপ FCMD এর দায়িত্বশীলদের আমন্ত্রণ জানিয়েছিলেন তার নতুন আইটি প্রতিষ্ঠান Texa Genie পরিদর্শন করতে। আসলে তার আইটী প্রতিষ্ঠান আগে থেকেই ছিল, সম্প্রতি তিনি তারা প্রতিষ্ঠানের রিব্রান্ডিং করে বড় আকারে Texa Genie নাম দিয়ে শুরু করেছেন। উনার ইচ্ছা ছিল আমাদের কমিউনিটির সবাইকে নিয়ে অনেক বড় আকারে অনুষ্ঠান করে এটা উদ্ভধন করার। একটা প্রতিষ্ঠান নতুন করে দিতে কি পরিমাণ খরচ হয় সেটা আমরা জানি। তাই তাকে এত বড় অনুষ্ঠান না করার অনুরোধ করেছিলাম। তিনি তার কথা রেখেছেন, উনার প্রতিষ্ঠান আরো বড় হোক ইনশাল্লাহ অনেক বড় আকারে প্রোগ্রাম করা যাবে। উনার অফিস পরিদর্শন করে আমরা সত্যিই অভিভূত হয়েছি। কারন অফিস এতটাই বড় এবং সুসজ্জিত যে, প্রথম দর্শনে আমরা সবাই কিছুটা হতবাক হয়ে যাই। শুনলে খুশি হবেন যে বর্তমানে ৫৬ জন এমপ্লইয়ি তার অধীনে কাজ করছে।

তার ব্যাপারে কিছু কথা না বললেই না, এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে বেশ কয়েক বছর আগে উনার শরীর পুরা অবশ হয়ে যায়। তিনি শুধু কথা বলতে পারেন, আর তার দুই হাত সচল। আর বাকী কাজের জন্য তিনি পুরাপুরি অন্যের উপর নির্ভরশীল। তার এই সীমাবদ্ধতা সত্ত্বেও, তিনি অনেক বড় বড় স্বপ্ন দেখেন এবং সেটা বাস্তবে রূপান্তর করে দেখানও। এত বড় আইটী সেন্টার দেয়া এবং সেটা সফল ভাবে চালানো এটা যে সে ব্যাপার নয়। তার অফিসে বসে তার সাথে আলাপ করে তার ভবিষ্যৎ পরিকল্পনা শুনে আমরা সত্যিই অভিভূত। তার উত্তরোত্তর সাফল্য কামনা করি। সত্যি বলতে তার অফিস পরিদর্শনের পরে আমরা সবাই নিজেদের মধ্যে ভাল কিছু করার তাড়না, উৎসাহ লাভ করেছি।

আনন্দের কথা হচ্ছে তার প্রতিষ্ঠান Texa Genie আমাদের National Freelancers Conference 2023 (NFCON2023) এর সিলভার স্পন্সর। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয়। আপনার সবাই জানেন আগামী ১৯সে আগস্ট ঢাকার ICCB বসুন্ধরা হল নং-৪ এ প্রায় ৩ হাজারের উপর অংশগ্রহণকারী নিয়ে এযাবৎকালের সব থেকে বড় ফ্রিল্যান্সারস কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। শুনে ভাল লাগল যে, তিনি তার এমপ্লয়ী এবং স্টূডেন্ট মিলিয়ে ৩৫ জনের বড় একটা টিম নিয়ে আমাদের এই প্রোগ্রামে থাকবেন। আপনারা যারা মেন্টর বা উদ্যোক্তা হিসাবে আইটী সেন্টার পরিচালনা করছেন আপনারা এভাবে আপনাদের স্টূডেন্ট এমপ্লয়ীদের নিয়ে টিম হিসাবে আমাদের প্রোগ্রামে আসতে পারেন। নিঃসন্দেহে তাদের অন্য ধরনের এক অসাধারণ অভিজ্ঞতা হবে। আমাদের টিকেট সেলিং এখনো ওপেন আছে।

ভাইকে ধন্যবাদ দুপুরে তার বাসায় সবাইকে দুপুরের খাবারে আপ্যায়ন করার জন্য। হাতে আমাদের বেশ সময় ছিল, তাই আমরা সবাই পাশের ছালোড়া, বনে ঘুরতে চলে গেলাম। লেকের পাশে অসাধারণ সুন্দর একটা বন। ইচ্ছা আছে শীঘ্রই এখানে ফ্রিল্যান্সারদের নিয়ে একটা ডে-লং প্রোগ্রাম এবং রাতে ক্যাম্পিং করার। বনে কোন বাঁদরের দেখা পাইনি, তাই তাদের অভাব আমরাই পুরন করি 😉 অনেক দিন পর সবাই অনেক মজা মাস্তি করি, আড্ডা দেই। শুধু তাই না ইন্সট্যান্টলি কোন স্ক্রিপ্ট ছাড়াই একটা নাটিকার আয়োজন করে ফেলি। সবার সর্বচ্চ চেস্টা স্বত্বেও, বেশ বাজে অভিনয় হয়েছে। তার পরেও আমরা অনেক খুশি যে, এমন কিছুর সাথে থাকতে পেরেছি। এভাবে কখন সন্ধ্যা হয়ে গেল জানি না। ইচ্ছা না থাকলেও সবাই স্বপন ভাই এবং তার টীমের কাছ থেকে বিদায় নিয়ে, আমরা আমাদের বাড়ীর পথে রওয়ানা দেই।

এমন একটা অসাধারণ দিন কাটাতে পেরে আমরা সবাই আনন্দিত।

ধন্যবাদ!

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *