ঈদের ছুটিতে Fiverr প্রোফাইল ঠিক রাখতে আপনার করনীয়

ঈদের ছুটিতে অনেকেই Fiverr এর কাজ অফ রাখবেন। অনেকেই বেশ কিছুদিনের জন্য ছুটি নেবেন। বিশেষ করে যারা গ্রামের বাড়িতে যাবেন। আমরা সাধারণত যেটা করি সেটা হচ্ছে “Vacation Mode” যেটা এখন “Out Of Office” অন করে দেই। ফলে আমাদের গিগ গুলো নিদিষ্ট সময়ের জন্য বন্ধ হয়ে যায়, অর্ডার আসে না। Fiverr ও আপনাকে এই পরামর্শই দেবে।সমস্যা হচ্ছে, এর থেকে আত্মঘাতী সিদ্ধান্ত আর হতে পারে না। কারন ছুটি থেকে ফিরে এসে প্রফাইল চালু করে অনেকেই তাঁদের গিগ আর সার্চে খুজে পাবেন না। অনেকেরই গিগ অনেক নিচে চলে যাবে। ফলশ্রুতিতে কাজ পাবার পরিমাণ আশংকাজনক ভাবে কমে যাবে, এমনকি গিগ নতুন হলে অনেকদিন কাজ আর নাও পেতে পারেন। বিশেষ করে যারা নতুন কাজ পাওয়া শুরু করেছেন।
এমন হবার কারনটা কি? কারন খুবই সোজা, Fiverr এ এখন প্রায় ১০ লাখের উপর গিগ আছে। আপনার মত গিগ হাজার হাজার আছে। এটা এখন প্রচন্ড প্রতিযোগিতামূলক মার্কেটপ্লেস। আপনার গিগে যখন কাজ আসছে না, তখন স্বাভাবিক ভাবেই সেই কাজ অন্যদের কাছে চলে যাবে। একটা গিগ সার্চের কোথায় থাকবে তা নির্ভর করে আপনার কিউতে কি পরিমানা কাজ জমা আছে এবং কি পরিমাণ ভিজিটর আপনার গিগ সার্চ করছে তার উপর। কাজেই আপানার গিগগুলো যখন অফ করে দিচ্ছেন, তখন স্বাভাবিক ভাবেই আপনি পিছিয়ে পড়ছেন।
আপনার করনীয় কি? আমি বিভিন্ন ব্লগ, Fiverr ফোরাম এবং টপ রেটেড সেলারদের লেখা পরে যে সমধান পেয়েছি সেটা হচ্ছে ,যদি আপানার ছুটি দরকার হয় তবে “Vacation Mode” বা “Out Of Office” অন না করে আপনার গিগের ডেলিভারি ডে বাড়িয়ে দেবেন ( যে কয় দিন আপনার ছুটি দরকার )। সাথে আপনার “Express Delivery” ডিজেবল করে দেবেন। কোন বায়ার নক করলে বলবেন আপনি ছুটিতে আছেন। ফলে বায়ারের সাথে ভুল বুঝাবুঝি হবে না। এর ফলে যেটা হবে আপানার গিগ সার্চে দেখা যাবে, গিগের রাঙ্ক হারাবে না, আর গিগে বেশি অর্ডার জমা থাকলে বরং সেটা সামনের দিকে কিছুটা এগবে। বায়ার আপানাকে অর্ডার বা মেসেজ দিতে পারবে। এখন সবারই কাছেই স্মার্ট ফোন আছে। আপনার ফোনে Fiverr আপস চালু করে নেবেন। বায়ার যদি মেসেজ দেয় বা কেউ যদি অর্ডার করে তাবে রিয়েল টাইমে আপনি উত্তর দিতে পারবেন। ফলে আপানার প্রফাইলটা ঠিক থাকবে। মনে রাখবেন Fiverr এ একবার পিছিরে পড়লে সেই অবস্থান ফিরে পাওয়া খুবই কঠিন। কাজেই সাবাধান! অনেকেই মনে করতে পারেন এই ধরনের গিগ ইডিট করলে গিগের রাঙ্ক চলে যাবে। এটা ভুল ধারনা, এই সামান্য ইডীটে আপনার গিগের কোন ক্ষতি হবে না। আর একান্তই গিগ সার্চে না আসলে সাপোর্টে যোগাযোগ করেন। তারা ঠিক করে দেবেন।
এটা আমার আবিষ্কৃত কোন পদ্ধতি নয়। অভিজ্ঞ পুরাতন সেলাররা অনেক আগে থেকেই এটা ফলো করে আসছেন। এই পোস্ট মূলত নতুনদের জন্য। কারন তাঁদের ভুল করার সম্ভবনা বেশি। আপনার ঈদ পরিবারের সাথে আনন্দে কাটুক এই কামনা করে এখানেই শেষ করছি। ঈদ মোবারক (*

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *